শিশুদের সঙ্গে কীভাবে কথা বলবেন?

0
Loading...

হ্যাঁ, শিশুদের সঙ্গে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কথা বলার মাধ্যমেই মা ও বাবার সঙ্গে শিশুর সুসম্পর্ক গড়ে ওঠে। এই কথার মাধ্যমেই আপনি আপনার সন্তানকে শিক্ষণীয় অনেক কিছু শেখাতে পারবেন।

আপনি যখন আপনার সন্তানের সঙ্গে কথা বলবেন, তখন সব সময় মনে রাখবেন, আপনার সন্তান আপনার সবকিছুই অনুসরণ করছে। আপনার আচরণ, কথা বলার ধরন, রাগ, খুশি সবকিছুই লক্ষ করছে। তাই এ সময়টাতে নিজেদের আরো সতর্ক হওয়া উচিত। আর সব কথার মধ্যে শিক্ষণীয় বিষয়গুলো শিশুদের সামনে তুলে ধরা উচিত।

Loading...

শিশুদের সঙ্গে কথা বলার সময় কী করবেন আর কী করবেন না, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে। চলুন, এক নজরে জেনে নিন শিশুদের সঙ্গে কীভাবে কথা বলবেন।

•  শিশুদের কোনো কাজ শেখাতে হলে আদেশ করতে হয়। কিন্তু এমনভাবে আদেশ করবেন না, যাতে শিশু ভয় পায়। ধমক দিয়ে আদেশ নয়, বুঝিয়ে বলুন। বকা দিয়ে আদেশ দিলে শিশুও একটু বড় হয়ে মানুষকে ধমক দিয়ে আদেশ করতে শিখবে।

•  শিশুদের একটু-আধটু শাসন করা জরুরি। তবে মাত্রাতিরিক্ত শাসন শিশুর জন্য ক্ষতিকর হতে পারে। তাই শিশু কোনো কিছু করার সময় ভুল করলে তাকে বুঝিয়ে বলুন। না হলে অতিরিক্ত শাসনের কারণে শিশুরা আপনাকে পছন্দ না-ও করতে পারে। যার ফলে আপনাদের মাঝে অনেকটা দূরত্ব তৈরি হতে পারে।

  •  যখন আপনার সন্তান কথা বলবে, তখন মন দিয়ে শোনার চেষ্টা করুন। কোনো কথা পছন্দ না হলে সঙ্গে সঙ্গেই অসম্মতি জানাবেন না। এতে সে আপনার সঙ্গে কথা বলা কমিয়ে দিতে পারে। তাকে কথা বলার সুযোগ দিন, যাতে ভবিষ্যতে সে আপনার সঙ্গে কথা বলার অভ্যাস বজায় রাখতে পারে।

  • কোনো কিছু বিচার করার আগে নিজেকে আয়ত্তে রাখার চেষ্টা করুন। মাঝেমধ্যে ভুল কথা জেনে-বুঝে ছেড়ে দেওয়া উচিত। শিশুদের সব ভুলের বিচার করা ঠিক নয়। পুরো কথা শুনতে চাইলে কিছু সময় ভুলগুলো এড়িয়ে যাওয়াই ভালো।

• শিশুদের সঙ্গে কথা বলার সময় তাদের উপহাস করা থেকে বিরত থাকুন। না হলে তারা তাদের কথা বলার আগ্রহ হারিয়ে ফেলবে। সব সময় কথা বলার সময় শিশুদের উৎসাহ দিন। এতে তারা আপনার সঙ্গে সব ধরনের কথা বলার চেষ্টা করবে, যা তাদের মেধাশক্তি বাড়াতে সাহায্য করবে এবং আপনার সঙ্গে সম্পর্কটা বন্ধুত্বপূর্ণ হবে।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...