দেশেই তৈরি হয়েছে মোটরসাইকেল চুরি প্রতিরোধক যন্ত্র

দেশেই তৈরি হয়েছে মোটরসাইকেল চুরি প্রতিরোধক যন্ত্র

0
Loading...

এবার বাংলাদেশী আতাউর রহমান সম্পূর্ণ নিজের চেষ্টায় এমন এক যন্ত্র আবিস্কার করেছেন যা দিয়ে মোটরসাইকেল থেকে শুরু করে দকান বাসাবাড়ির নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব!

রাজশাহীর বাঘা উপজেলার দক্ষিণ মিলিকবাঘা গ্রামের আতাউর রহমানের বৈদ্যুতিক যন্ত্রপাতি মেরামতের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। মূলত সেই অভিজ্ঞতা থেকে এবং ইলেকট্রিক বিষয়ে তার আলাদা আগ্রহ থেকে এই বিশেষ যন্ত্র আবিস্কার করেছেন বলে তিনি নিজে জানান।

Loading...

আতাউর রহমান বলেন, আমার তৈরি এই যন্ত্র চোর এসে মোটরবাইক নিয়ে যাওয়ার চেষ্টা করলেই স্বয়ংক্রিয় একটা কল চলে যাবে বাইকের মালিকের মোবাইল ফোনে। একই সঙ্গে মোটরবাইকও সতর্কতা সংকেত দিতে থাকবে। এই যন্ত্রটি বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানেও ব্যবহার করা যাবে।

আবিষ্কারক আতাউর রহমান আরো বলেন, যন্ত্রটির তিনটি অংশ মিলে চুরি প্রতিরোধের কাজটি করে। প্রধান অংশটির কাজ হচ্ছে চিঁ চিঁ শব্দে সতর্কতা সংকেত দেওয়া ও মোবাইল ফোনে কল পাঠানো। বাকি দুটি অংশকে মুখোমুখি করে রাখা হয়। একটির মুখ অন্যদিকে ঘোরালে অথবা দুটির মাঝখান দিয়ে কেউ প্রবেশ করলেই শব্দ উৎপাদক অংশটি কাজ শুরু করে দেয়। মুখোমুখি রাখা দুটি যন্ত্রে সেন্সর বসানো আছে। ফলে এ দুটির মাঝখান দিয়ে কেউ গেলে অথবা অন্যদিকে মুখটা ঘোরালেই সেন্সরে তা ধরা পড়ে এবং প্রধান যন্ত্রটি শব্দ করতে থাকে।

এর মূল্য কেমন জানতে চাইলে তিনি বলেন, বাসা বা দোকানের জন্য খরচ হয় তিন হাজার টাকা। আর মোটরসাইকেলের জন্য মাত্র ২ হাজার টাকায় যন্ত্রটি সংযোজন করা যাবে।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...