যেভাবে গোল আলুতে বাতি জ্বলবে টানা ৪০ দিন! (ভিডিও সহ)

যেভাবে গোল আলুতে বাতি জ্বলবে টানা ৪০ দিন! (ভিডিও সহ)

0
Loading...

একসময় গ্যাস তেল ফুরিয়ে যাবে। জ্বালানি সংকট তীব্র আকার ধারন করবে। তাইতো বিকল্প জ্বালানীর সন্ধানে মানুষ প্রতিনিয়ত নতুন নতুন পথের দিকে ধাবিত হচ্ছে। খাবারের তালিকা মানে যেন ‘আলু ছাড়া চলেই না’। সেই আলু দিয়ে যে ঘরের বাতি, পাখা, মোবাইল, ল্যাপটপ সবই চলবে সেটা কে জানত!

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাবিনোভিচ দেখালেন সেই পথ। আলু থেকে বিদ্যুৎ উৎপাদন করেছেন তিনি। বাতি জ্বালিয়ে দাবি করেছেন, মাত্র একটি আলু থেকে উৎপন্ন বিদ্যুতে একটি এলইডি (লাইট এমিটিং ডায়োড) বাতি জ্বালানো সম্ভব ৪০ দিন পর্যন্ত! রাবিনোভিচ জানিয়েছেন, এ বিদ্যুৎ দিয়ে মোবাইল ফোন কিংবা ল্যাপটপ চার্জ দেয়া সম্ভব। জৈবশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন অবশ্য নতুন কিছু নয়। বিদ্যুৎ উৎপাদনের জন্য মূলত অ্যানোড ও ক্যাথোড নামে দুটি ধাতব পাত প্রয়োজন হয়। এ দুটি পাত এসিডিক পদার্থকে সংশ্লেষ করে বিদ্যুৎ উৎপাদন করে। আলুর ক্ষেত্রে একই সূত্র খাটছে। আলুর ভেতরের জৈবএসিড এক্ষেত্রে সংশ্লেষিত হয়ে উৎপন্ন হচ্ছে বিদ্যুৎ।

Loading...

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী অ্যালেক্স গোল্ডবার্গ আলুর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করে জানিয়েছেন অনেকগুলো আলু দিয়ে একটি বর্তনী তৈরি করে পুরো এক বাসায় টানা ৭ দিনের বিদ্যুৎ সরবরাহ সম্ভব।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...