প্রোটিয়াদের রান-পাহাড়ে পিষ্ট ভারত

প্রোটিয়াদের রান-পাহাড়ে পিষ্ট ভারত

0
Loading...

ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান ৪৪৩, নেদারল্যান্ডসের বিপক্ষে শ্রীলঙ্কার। রোববার পঞ্চম ও শেষ ওয়ানডেতে রেকর্ডটা প্রায় ভেঙেই ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। একটুর জন্য পারেনি প্রোটিয়ারা। কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি আর এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো শতকে ৪ উইকেটে ৪৩৮ রানের বিশাল সংগ্রহ গড়েছে অতিথিরা। এই রান-পাহাড় তাড়া করতে নেমে ভারত অলআউট হয়ে গেছে ২২৪ রানে। ২১৪ রানের বিশাল জয় ৩-২ ব্যবধানে সিরিজও এনে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

ওয়ানডেতে সবচেয়ে বেশি ৪৩৪ রান তাড়া করে জয়ের রেকর্ড প্রায় ১০ বছর ধরে দক্ষিণ আফ্রিকানদের দখলে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তার চেয়ে চার রান বেশি করতে অবদান ওই তিনজনেরই। টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতীয় বোলারদের ওপরে চড়াও হয়েছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা।

Loading...

ক্যারিয়ারে অষ্টম ও সিরিজে দ্বিতীয় শতকের দেখা পাওয়া ডি কক যে ‘ঝড়’ শুরু করেছিলেন, তা শেষ হয়েছে ডি ভিলিয়ার্সের ব্যাটে। ৮৭ বলে ১৭টি চার ও একটি ছক্কায় ডি ককের অবদান ১০৯ রান।

পঞ্চম শতক করা ডু প্লেসিও কম যাননি। পায়ের পেশিতে টান পড়ায় অবসর নিতে বাধ্য হয়েছেন। তবে তার আগে ভারতের বোলারদের রীতিমতো কাঁদিয়ে ছেড়েছেন তিনি। ১১৫ বলে ৯টি চার ও ছয়টি ছক্কায় ১৩৩ রানের পরিসংখ্যানেই তাঁর তাণ্ডব প্রতিফলিত।

৪৪ ওভার শেষে ডু প্লেসি বেরিয়ে যাওয়ার পর শুরু হয়েছে ডি ভিলিয়ার্সের ‘সাইক্লোন’। সিরিজে তৃতীয় এবং ক্যারিয়ারের ২৩তম শতক করা প্রোটিয়া অধিনায়কের ব্যাট থেকে এসেছে ১১৯ রান। মাত্র ৬১ বলে খেলা ঝড়ো ইনিংসটি সাজানো তিনটি চার ও ১১টি বিশাল ছক্কায়।

তিন সেঞ্চুরিয়ানের তাণ্ডবে ভারতের একজন বোলারও ‘সেঞ্চুরি’ করেছেন! ১০ ওভারে ১০৬ রান দেওয়া সেই দুর্ভাগা বোলারের নাম ভুবনেশ্বর কুমার।

ওয়ানডেতে এর আগেও এক ইনিংসে তিনটি শতক হয়েছিল। গত জানুয়ারিতে জোহানেসবার্গে হাশিম আমলা, রাইলি রুসো আর ডি ভিলিয়ার্সের শতকের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র দুই উইকেট হারিয়ে ৪৩৯ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে ৩১ বলে তিন অঙ্ক ছুঁয়ে দ্রুততম শতকের রেকর্ড গড়েছিলেন ডি ভিলিয়ার্স।

৪৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতের পক্ষে লড়াই করতে পেরেছেন মাত্র দুজন—ওপেনার শিখর ধাওয়ান ও চার নম্বরে নামা অজিঙ্কা রাহানে। কিন্তু ধাওয়ানের ৬০ আর রাহানের ৮৭ রানের লড়াকু ইনিংস দুটো স্বাগতিকদের হারের ব্যবধানই শুধু কমাতে পেরেছে। কাগিসো রাবাদা চারটি ও ডেল স্টেইন তিনটি উইকেট নিয়েছেন।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...