চার বছর পর ইরানে খুলল যুক্তরাজ্যের দূতাবাস

0
Loading...

প্রায় চার বছর পর ইরানের রাজধানী তেহরানে খুলেছে যুক্তরাজ্যের দূতাবাস। একই সঙ্গে লন্ডনে খুলছে ইরানের দূতাবাসও। ২০১১ সালে দুই দেশের দূতাবাস বন্ধ হয়ে গিয়েছিল। বিবিসি জানায়, তেহরানে দূতাবাস খুলে দেওয়ার অনুষ্ঠানে যোগ দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড।

ইরানের পরমাণু কর্মসূচির জেরে তেহরানের ওপর আরোপ করা যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞার সমর্থন করেছিল যুক্তরাজ্য। এর প্রতিক্রিয়ায় ২০১১ সালের নভেম্বরে ব্রিটিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরান। ওই সময় যুক্তরাজ্যের দূতাবাসে হামলা চালিয়েছিল ইরানের বিক্ষোভকারীরা। পাল্টা পদক্ষেপ হিসেবে লন্ডনে অবস্থিত ইরানের দূতাবাসও বন্ধ করে দেয় দেশটি।

Loading...

রপর ২০১৩ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন হাসান রুহানি। তিনি পশ্চিমের দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে উদ্যোগী হন। সর্বশেষ কয়েক সপ্তাহ আগে ইরানের পারমাণবিক কর্মসূচির বিষয়ে তেহরানের সঙ্গে বিশ্বের পরমাণু শক্তিধর ছয় দেশের মধ্যে ঐতিহাসিক সমঝোতা হয়। এরপরই বন্ধ হওয়া দুই দেশের দূতাবাস খুলে দিয়েছে যুক্তরাজ্য ও ইরান।

এদিকে, ২০০৩ সালের পর এই প্রথম যুক্তরাজ্যের কোনোও পররাষ্ট্রমন্ত্রী ইরান সফরে গেলেন। মন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে দুই দেশের দূতাবাস ফের চালু করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...