মাটি দিয়ে তৈরি বিদ্যুৎবিহীন ফ্রিজ!

0
Loading...

সম্পূর্ণ মাটি দিয়ে তৈরি ফ্রিজ উৎপাদন শুরু করেছে ভারতের একটি প্রতিষ্ঠান। আবার মাটির তৈরি ওই ফ্রিজ চালাতে কোনো ধরনের জ্বালানিরও প্রয়োজন পড়ে না। পুরোপুরি পরিবেশ বান্ধব ওই ফ্রিজ তৈরির মাধ্যমে ইতোমধ্যেই সবার দৃষ্টি আকর্ষণ করে নিয়েছে ভারতের মিত্তিকুল রেফ্রিজারেটর।

fridge without current

Loading...

বিদ্যুৎবিহীন মাটির তৈরি এই ফ্রিজ ব্যবহারে যে কোনো দেশেই বিদ্যুতের ওপ্র চাপ কমিয়ে আনা সম্ভব। এই ফ্রিজের ব্যবহারকারীরা বলছেন, এতে খাবার যথেষ্ট ঠাণ্ডা থাকে। কোনো বিদ্যুতেরও প্রয়োজন হয় না। পরিবেশবান্ধব ওই ফ্রিজটিতে খাবার রাখার জন্য দুটি পৃথক চেম্বার ও পানি রাখার একটি চেম্বার রয়েছে।

ফ্রিজটি তৈরিতে ব্যবহৃত হয়েছে চার ধরনের ভিন্ন কাদামাটি। ফ্রিজের ভেতরে রাখা সংরক্ষিত পানি বাষ্প হয়ে ভেতরের খাবার ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ফ্রিজটির ভেতরের তাপমাত্রা আট ডিগ্রি সেলসিয়াস থাকে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

ফ্রিজটির নির্মাতা মানসুখভাই প্রজাপতি ভারতের সর্বোচ্চ পর্যায় থেকে নানা সম্মাননা পেয়েছেন। তাঁর আবিষ্কৃত ফ্রিজটি ভারতে ব্যাপক সমাদৃত হয়েছে। মিত্তিকুল রেফ্রিজারেটর জানিয়েছে, বিশ্বের যেসব অঞ্চলে প্রচণ্ড গরম ও শুষ্ক আবহাওয়া বিরাজ করে সেসব অঞ্চলের মানুষের খাবার সংরক্ষণে এ ফ্রিজটি খুবই কার্যকর হবে।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...