সৌদিতে ১২ আর বাংলাদেশে ১৩ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র ঈদুল আযহা - বিডি নিউ

সৌদিতে ১২ আর বাংলাদেশে ১৩ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র ঈদুল আযহা

0
Loading...

সৌদি আরবের আকাশে বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জিলক্বদ মাস ৩০ দিনে পূর্ণ হলো বলে জানিয়েছে সৌদি গনমাধ্যম ।

সেই হিসেবে আগামী ১২ সেপ্টেম্বর (সোমবার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ-উল-আজহা উদযাপিত হবে।

Loading...

অন্যদিকে, সৌদির সাথে মিল রেখে বাংলাদেশে ঈদ উদযাপনের ধারাবাহিকতায় অনেকটাই নিশ্চিত যে আগামী ১৩ সেপ্টেম্বর হতে যাচ্ছে বাংলাদেশে ঈদুল আযহা।

বৃহস্পতিবার সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক সভায় এ সিদ্ধান্ত নেবার পর রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয় বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যমগুলো।

সৌদি আরবে জিলহজ মাসের প্রথমদিন নির্ধারণ হয়েছে ৩ সেপ্টেম্বর। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখ এই তিন দিন পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে উদযাপিত হয় পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা। সেই হিসেব অনুযায়ী, আগামী ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) বাংলাদেশে উদযাপিত হবে ঈদ-উল-আজহা।

তবে আজ শুক্রবারবাংলাদেশে চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। চাঁদ দেখা কমিটির বৈঠকের পরই জানা যাবে, কবে ঈদ হচ্ছে বাংলাদেশে।

প্রসঙ্গত, হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ধরে ঈদ-উল-আজহা চলে।

হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী, ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আজহার মাঝে দুই মাস ১০ দিনের ব্যবধান থাকে। দিনের হিসেবে যা সর্বোচ্চ ৭০ দিন পর্যন্ত হতে পারে।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...