গরুর মাংসের মজাদার কালা ভুনা (ভিডিও সহ)

0
Loading...

কালা ভুনার নাম শুনলেই যেন জিভে পানি এসে যায়। যারা গরুর গোস্ত খুব পছন্দ করেন তাদের খুব পছন্দের একটি খাবার এই কালা ভুনা। রান্নার পর গোস্তের রঙ কালো হয় বলেই হয়তো এর নাম বলা হয় কালো/কালা ভুনা। এটি খুবই সুস্বাদু ও মুখরোচক একটি খাবার।

উপকরণ

গরুর গোস্ত, সয়াবিন তেল, সরিষার তেল, লবন, পিয়াজ কুচি, পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা,লাল মরিচ বাটা, লবন, জিরা গুড়া, ধনিয়া গুড়া, এলাচ, লবঙ্গ ও দারচিনি বাটা, তেজপাতা, গোলমরিচ বাটা, কাবাব চিনি বাটা, জয়ফল ও জয়ত্রি বাটা।

Loading...

প্রণালী

প্রথমে গোস্ত একটি পাত্রে গোলমরিচ ও গরম মশলা ছাড়া অন্যান্য সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিযে চুলায় দিন। গোস্ত ভালোভাবে সিদ্ধ করুন এবং পানি শুকিয়ে গোস্ত মাখা মাখা হয়ে এলে চুলা থেকে নামিয়ে রাখুন। এবার একটি লোহার পাত্রে সরিষার তেল গরম করে তাতে পিয়াজ কুচি দিন। পিয়াজ বাদামি রঙ হয়ে এলে তাতে গোস্ত, গরম মশলা ও গোলমরিচ দিয়ে অল্প আঁচে রাখুন। গোস্ত কিছুক্ষণ পর পর নেড়ে দিন।

গোস্তের রঙ কালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু কালা ভুনা। ভিন্নমত: কেও যদি এত কষ্ট করে রান্না করতে না চান কিন্তু একইসাথে ভোজনবিলাসীও হয়ে থাকেন, তাদের জন্য একটি বিশেষ পরামর্শ হলো – পুরান ঢাকায় অনেকগুলো রেস্টুরেন্ট আছে যেগুলো কালা ভুনার জন্য বিখ্যাত। একটু খোঁজখবর করলেই বিস্তারিত জানতে পারবেন।

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...