হাতে পায়ে কালচে দাগের সমস্যা দূর করতে জেনে নিন স্কিন ও বিউটি এক্সপার্টের পরামর্শ

হাতে পায়ে কালচে দাগের সমস্যা দূর করতে জেনে নিন স্কিন ও বিউটি এক্সপার্টের পরামর্শ

0
Loading...

অনেকেই হাতে পায়ের কালচে দাগের যন্ত্রণায় ভুগে থাকেন। মুখ এবং দেহের অন্যান্য অংশের তুলনায় হাত ও পায়ের রঙ কালচে হয়ে যায় বলে যন্ত্রণায় পড়েন অনেকেই। অনেকেই ছোটো হাতার পোশাক এবং পায়ে স্যান্ডেল পড়ার কারণে রোদ লাগে বেশি যার ফলে কালচে দাগ বসে যায় ত্বকে। হাত পায়ের হারানো সৌন্দর্য ফিরে পেতে অনেকেই পার্লারে দৌড়ন। কিন্তু পার্লারে যাওয়া ছাড়াই ঘরে যত্ন নিতে পারেন খুবই সহজে। এই বিষয়ে আজকে জেনে নিন লায়লাতি বিউটি পার্লারের স্কিন ও বিউটি এক্সপার্ট মুনিরা জাহানের জরুরী পরামর্শ।

স্কিন ও বিউটি এক্সপার্ট মুনিরা বলেন, ‘যারা নিয়মিত বাইরে বের হন তাদের মুখের ত্বকের পাশাপাশি হাত ও পায়ের ত্বকের দিকেও নজর দেয়া উচিত। তা না হলে কালচে দাগ ত্বকে একেবারেই বসে যেতে পারে। মূলত রোদে পোড়া এবং মরা কোষ ভালো করে পরিষ্কার না হওয়ার কারণেই ত্বক কালচে দেখায়। এর জন্য নিয়মিত ঘরে বসেই একটু সময় বের করে হাত ও পায়ের যত্ন নিতে পারেন যে কেউ’। চলুন তাহলে তার পরামর্শে হাত ও পায়ের যত্নের পদ্ধতিটি জেনে নেয়া যাক।

Loading...

– প্রথমেই বাইরে থেকে ফিরে হাত পা ভালো করে ধুয়ে নেয়া উচিত এবং সপ্তাহে অন্তত ১ বার ভালো করে হাত ও পায়ের যত্ন নেয়ার জন্য সময় বের করা জরুরী।
– সপ্তাহে ২-৩ বার গরম পানিতে ১০-১৫ মিনিট হাত ও পা ডুবিয়ে রেখে ভালো কোনো স্ক্রাব দিয়ে স্ক্রাব করে নেয়া জরুরী। এতে করে ত্বকের উপরের মরা চামড়া দূর হয়ে যায় এবং ত্বকের দেখা দেয় নতুন দীপ্তি।
– রোদে পোড়া দাগ বেশি নজরে পড়লে সপ্তাহে অন্তত ২ বার রাতে একটি বিশেষ প্যাক লাগিয়ে হাত ও পায়ের ত্বকের যত্ন নেয়া উচিত।

মুনিরা জাহান যে প্যাকটি তৈরির পরামর্শ দিয়েছেন, তা আপনি চাইলে ব্যবহার করতে পারেন অনায়াসেই।

যা যা লাগবে

– ১ টেবিল চামচ মধু
– ১ টেবিল চামচ লেবুর রস
– ১ টেবিল চামচ গুঁড়ো দুধ

পদ্ধতি ও ব্যবহারবিধি

– ৩ টি উপকরণ খুব ভালো করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি হাত ও পায়ের ত্বকে লাগিয়ে নিন এবং ২০ মিনিট অপেক্ষা করুন।
– ২০ মিনিট পর শুকিয়ে উঠলে সামান্য লিক্যুইড দুধে আঙুল ভিজিয়ে স্ক্রাবারের মতো ত্বক স্ক্রাব করতে থাকুন ৫ মিনিট।
– তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে। এবং এরপর কোনো ময়েসচারাইজার ক্রিম বা লোশন ব্যবহার না করে এভাবেই রাখুন পুরো রাত। ব্যস, হয়ে গেলো আপনার হাত ও পায়ের যত্ন।

 

Loading...

নিয়মিত আপডেট পেতে লাইক দিয়ে সাথে থাকুন!
[X]
Loading...